Breaking News
Home / আন্তর্জাতিক / দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত
দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত
দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

মোহাম্মদ আল আজিম দক্ষিণ কোরিয়া প্রতিনিধি :

চড়াই-উৎরাইয়ের সাড়ে চার দশক পেরিয়ে ১৯৭১-২০১৯। গর্জে উঠার দিন, গ্রেগরিয়ান ক্যালেন্ডারের শাসন মেনে আবার এসেছে ২৬ মার্চ। মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। চট্রগ্রাম এসোসিয়েশন অব সাউথ কোরিয়ার ষষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মহান স্বাধীনতার তাৎপর্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অভিজাত হোটেল বম্বে গ্রিলে ৯ মার্চ শনিবার সন্ধ্যায় ৬.৩০ হয়ে গেলো এক বর্ণাঢ্য অনুষ্ঠান।

পাকিস্তান সরকারের স্বৈরাচারী মনোভাব ও বহুমাত্রিক শোষণ-নিপীড়নের বিরুদ্ধে সুদীর্ঘকালের সংগ্রাম, আপোসহীন আন্দোলন এবং একাত্তরের নয় মাস সশস্ত্র জনযুদ্ধের মধ্যদিয়ে বাঙালি জাতি স্বাধীনতা লাভ করে। অসীম কুমার দে ও ওমর ফারুক হিমেলের পরিচালনায় অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন দক্ষিণ কোরিয়ায় নি্যুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী। সভায় সভাপতিত্ব করবেন চট্রগ্রাম এসোসিয়েশন অব সাউথ কোরিয়ার সম্মানিত সভাপতি জনাব মেক্সিম চৌধুরী।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সাদেকুল ইসলাম। অনুষ্টানে জাতীয় সংগীত পরিবেশন ও বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। একটি প্রচলিত গানের সাথে চট্রগ্রাম এসোসিয়েশনের বিগত অনুষ্ঠানের কিছু স্থিরচিত্র ও আজকের দ্বিতীয় অধিবেশন একুশে পত্রিকা পাঠক ফোরাম দক্ষিণ কোরিয়ার প্রতি মাননীয় তথ্যমন্ত্রী ডঃ হাসান মাহমুদ এর ভিডিও বার্তা প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি মান্যবর রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন,মার্চ মাস বাংগালী জাতির জীবনে ঐতিহাসিক মাস।আপনারা জানেন,৭ ই মার্চ জাতির জনকের ভাষণ ইউনেস্কো কর্তৃক স্বীকৃত। উল্লেখ্য, ১৭ ই মার্চ জাতির পিতার জন্মদিন। আগামী বছর জাতির জনকের ১০০ জন্মের এক বছর পূর্তি হবে। ২৫ মার্চ পাকিস্তানি বাহিনী গণহত্যা চালায়। ২৬ ই মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস।

এতো কিছুকে সামনে চট্রগ্রাম এসোসিয়েশান অভিনব আয়োজন করেছে।তিনি বলেন, কোরিয়াতে চট্রগ্রাম এসোসিয়েশান দারুণ সম্প্রীতির মডেল স্থাপন করেছে। তিনি,সকল কোরিয়া প্রবাসীকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলে ভূমিকা রাখার আহবান জানান।

বিশেষ অতিথি মোঃ মাসুদ রানা চৌধুরী বলেন,চট্রগ্রাম সর্বাগ্রে। বানিজ্যিক রাজধানী চট্রগ্রাম বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি।

উল্লেখ্য, অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন,বাংলাদেশ কমিউনিটির সাবেক সভাপতিবৃন্দ,বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, চট্রগ্রাম এসোসিয়েশান অব সাউথ কোরিয়ার সাধারণ সম্পাদক মোহাম্মদ হাসান।সংগঠনের সিনিয়র সহ সভাপতি ফরিদ হান,সহ সম্পাদক আমিনুল হক,,প্রচার সম্পাদক তাহের নুরুল ইসলাম, অর্থ সম্পাদক মোহাম্মদ তারেক, রানা বড়ুয়া, বিধান বড়ুয়া, আরিফ আবরার, টিটু, নূর মোহাম্মদ, মিজান জাহিদ প্রমুখ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্রগ্রামের কৃতি সন্তান ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল হক ফারুকী, পিএইচডিরত ছাত্র মোহাম্মদ আজম খান।

পরে চট্রগ্রাম এসোসিয়েশনের ষষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন রাষ্ট্রদূত। পাশাপাশি  কোরিয়ায় বসবাসরত চট্রগ্রামের যে সব ছেলেরা ই ৯ থেকে ই ৭-৪ ভিসা পরিবর্তন করেছেন তাদেরকে সম্মাননা প্রদান করা হয়।

কোরিয়ার সাথে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধিতে ভূমিকা রাখায় চট্রগ্রাম এসোসিয়েশান অব সাউথ কোরিয়ার পক্ষ থেকে মান্যবর রাষ্ট্রদূত আবিদা ইসলামকে সম্মাননা প্রদান করা হয়।একই সাথে বাংলাদেশে কোরিয়ার বিনিয়োগ বৃদ্ধিতে প্রাণান্তকর প্রচেষ্টার জন্য কাউন্সেলর মো্হাম্মদ মাসুদ রানা চৌধুরীকে সম্মাননা প্রদান করা হয়।

চট্রগ্রাম এসোসিয়েশান অব সাউথ কোরিয়ার পক্ষ থেকে আমন্ত্রিত প্রধান মেহমানদেরকে উত্তরী প্রদান করা হয়।অনুষ্ঠানে সাংস্কৃতিক অংশে গান পরিবেশনা করেন শিল্পী সুমি বড়ুয়া।অতিথিদের আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

About Tutul Rabiul

Check Also

কাশ্মীরে সামরিক বহরে হামলায় ৪০ ভারতীয় সেনা নিহত

কাশ্মীরে সামরিক বহরে হামলায় ৪০ ভারতীয় সেনা নিহত

সংবাদটি পড়া হয়েছে : 47 ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে সামরিক বহরে হামলায় ৪০ সেনা সদস্য নিহত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!