Breaking News
Home / জেলার খবর / চাঁপাইনবাবগঞ্জে বাজার তদারকিমূলক অভিযান-জরিমানা আদায়
চাঁপাইনবাবগঞ্জে বাজার তদারকিমূলক অভিযান-জরিমানা আদায়
চাঁপাইনবাবগঞ্জে বাজার তদারকিমূলক অভিযান-জরিমানা আদায়

চাঁপাইনবাবগঞ্জে বাজার তদারকিমূলক অভিযান-জরিমানা আদায়

নবাববার্তা ডেক্সঃ

৩ মার্চ রোববার ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪২ ও ৪৩ ধারা অনুযায়ী খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণের অপরাধে গোমস্তাপুরের আক্কেলপুরের ডালিম মিষ্টান্ন ভান্ডারকে ২৬ (ছাব্বিশ) হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

উক্ত প্রতিষ্ঠানে জিলাপি ও পরাটা তৈরিতে বিষাক্ত হাইড্রোজ ব্যবহার করছে যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এছাড়া ফ্রিজে কাঁচা মাছ, রান্না করা মাংসের কিমা যা অন্তত ১০ দিনের বাসি, ছোলাবুট, বাসি শিঙ্গাড়ার আলু-পেঁয়াজ, ছানা, ডাল, দই, মেওয়া, খিচুড়ি ও ময়দার খামি ইত্যাদি একসাথে অত্যন্ত অস্বাস্থ্যকরভাবে রাখা ছিল।

অন্যদিকে মিষ্টির নষ্ট রস, নষ্ট মিষ্টি, পোড়া তেল ইত্যাদি ব্যবহার করে মিষ্টি তৈরি ও ভাজাপোড়া তৈরিতে ব্যবহার করে বলে জানা যায়। খাবার পানির আধার অত্যন্ত অপরিষ্কার যা বিভিন্ন পানিবাহিত রোগ সৃষ্টি করতে পারে। রান্নাঘর ও খাবার পরিবেশনের স্থানও অত্যন্ত অস্বাস্থ্যকর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ জহিরুল ইসলাম জানান গ্রামাঞ্চলে যথেষ্ট তদারকির অভাবে এধরণের প্রতিষ্ঠানগুলো ভোক্তাদের অস্বাস্থ্যকর খাবার খাওয়াচ্ছে ও প্রতারণা করছে। কিন্তু সেই দিন এখন শেষ, এখন থেকে নিয়মিত গ্রামের বাজারগুলোতেও তদারকিমূলক অভিযান পরিচালিত হবে। তিনি উক্ত প্রতিষ্ঠানকে ২৬,০০০(ছাব্বিশ হাজার) টাকা জরিমানা আরোপ করেন। ঐ সময় পঁচা বাসি ও অস্বাস্থ্যকর খাবার ধ্বংস করা হয়।

অভিযানে সহায়তা করেছেন জনাব মোঃ কোবাদ আলী, জেলা স্যানিটারি ইন্সপেক্টর, চাঁপাইনবাবগঞ্জ। অভিযান চলাকালে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্বলিত লিফলেট বিতরণ করা হয় এবং আইনটি মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়। অভিযানে নিরাপত্তা বিধানে গোমস্তাপুর থানা পুলিশের একটি টিম নিয়োজিত ছিল।

সহকারী পরিচালক মোঃ জহিরুল ইসলাম আরও বলেন, জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে।

About Tutul Rabiul

Check Also

৬নং রানিহাটী ইউনিয়নের অধিকাংশ এলাকায় খাবার পানির সংকট

৬নং রানিহাটী ইউনিয়নের অধিকাংশ এলাকায় খাবার পানির সংকট

সংবাদটি পড়া হয়েছে : 29 জারিফ হোসেনঃ চাঁপাই নবাবগঞ্জ সদর উপজেলায় অবস্থিত ৬নং রানিহাটী ইউনিয়নের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!