Wednesday , October 23 2019
Home / জেলার খবর / পূর্নবাসন হবে ভূমিহীন ৯০টি পরিবার
পূর্নবাসন হবে ভূমিহীন ৯০টি পরিবার
পূর্নবাসন হবে ভূমিহীন ৯০টি পরিবার

পূর্নবাসন হবে ভূমিহীন ৯০টি পরিবার

নবাববার্তা ডেস্কঃ

সরকারের আশ্রয়ণ প্রকল্পের অধীনে আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার এ শ্লোগানকে সামনে রেখে শিবগঞ্জে এ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে। জমি আছে ঘর নেই এধরনের ৩০০ পরিবারের জন্য ৩ কোটি টাকা ব্যয়ে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। বর্তমানে উপজেলায় রানীহাট্টি এলাকায় অবস্থিত গুচ্ছ গ্রামের কাজ দ্রুত এগিয়ে চলেছে। ইতোমধ্যে ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকী কাজ অল্প সময়ের মধ্যে শেষ হলেই প্রাথমিক পর্যায়ে অসহায়, দুস্থ ও ভূমিহীন ৯০টি পরিবারকে পূর্নবাসন করা হবে।

গতকাল শুক্রবার শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ অর্থ বছরে আশ্রয়ন প্রকল্পের অধীনে আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার এ শ্লোগানকে সামনে রেখে এ প্রকল্পের কাজ শুরু হয়।

প্রকল্পটি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের রানীহাট্টি কলেজের সামনে সরকারের সাড়ে ১২ একর খাস জমির মধ্যে পৌনে ৫ একর জমির উপর এ প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পটি বাস্তবায়নে প্রথমে ৩৪০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়। এরপর আশ্রয়ণ প্রকল্পের জন্য বরাদ্দ দেয়া জমিতে মাটি ফেলে ভরাট করা হয়।

দ্বিতীয় কিস্তিতে ১ কোটি ৩৫ লাখ টাকা বরাদ্দের মাধ্যমে ৯০টি ঘর নির্মাণের কাজ চলছে। বর্তমানে প্রায় ৮০ ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। বাকী কাজ মার্চের মধ্যে শেষ হবে আশা করা হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আরিফুল ইসলাম জানান, এ প্রকল্পের অধীনে প্রাথমিক পর্যায়ে ৯০টি পরিবারের জন্য ৩/৪ শতক জমি বরাদ্দ রয়েছে। এ জমির উপর প্রতিটি ঘর নির্মাণে খরচ হচ্ছে প্রায় দেড় লাখ টাকা। এছাড়া ৭ লাখ টাকা বরাদ্দের মাধ্যমে প্রতিটি পরিবারের জন্য থাকবে একটি করে টিউবওয়েল ও একটি করে স্যানিটেশন।

তিনি আরো জানান, এ আশ্রয়ণ প্রকল্পে অসহায় ভূমিহীন মুক্তিযোদ্ধা, নদী ভাঙন কবলিত অসহায় ভূমিহীন ও সাধারণ অসহায় ভূমিহীনদের মাঝে প্রাথমিক পর্যায়ে ৯০টি পরিবারকে পূর্নবাসন করা হবে। এ প্রকল্পে সাড়ে ১২ একর জমির উপর ৪ কিস্তিতে ২৫৬টি অসহায়, দুস্থ ভূমিহীনদের পূর্নবাসন করা হবে। এদের জন্য সরকার আরো অনেক সুযোগ সুবিধা দেয়া হবে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরমান হোসেন জানান, ইতোমধ্যে অসহায়, দুস্থ ভূমিহীনদের তালিকা তৈরির জন্য গত ২ ফেব্রুয়ারির মধ্যে আবেদন চেয়ে নোটিশ বোর্ডে বিজ্ঞপ্তি দেয়া হয়েছিলো। আবেদন প্রাপ্তির পর আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ব্যবস্থা গ্রহণ করা হয়।

অন্যদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আরিফুল ইসলাম জানান, গত ২০১৭-১৮ অর্থবছরে এক প্রকল্পের অধীনে শিবগঞ্জ উপজেলায় প্রাথমিক পর্যায়ে জমি আছে ঘর নেই এধরনের ২২৪টি ও দ্বিতীয় কিস্তিতে আরো ৭৬টি পরিবারকে ঘর ও স্যানিটেশন তৈরি করে দেয়া হয়েছে। এ প্রকল্পে দুই কিস্তিতে ৩০০ টি ঘর ও স্যানিটেশন নির্মাণে বরাদ্দ ছিল ৩ কোটি টাকা।

তিনি আরো জানান, এ প্রকল্পের অধীনে শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের আরো ১ হাজার ১০০ টি তালিকা পাঠানো হয়েছে। বরাদ্দ আসলে পর্যায়ক্রমে সবগুলো বাস্তবায়ন করা হবে।

About Tutul Rabiul

Check Also

গোমস্তাপুরে শীর্ষ ডাকাত মামুন আটক

গোমস্তাপুরে শীর্ষ ডাকাত মামুন আটক

সংবাদটি পড়া হয়েছে : 154 গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মামুন নামে এক শীর্ষ ডাকাতকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!