Breaking News
Home / মতামত / সম্পাদকীয়: সন্তানের স্বার্থে ধূমপান বর্জন করুন

সম্পাদকীয়: সন্তানের স্বার্থে ধূমপান বর্জন করুন

আকমাল হোসেন:ধূমপান নিঃসন্দেহে একটি বদঅভ্যাস। শিক্ষিত ও অশিক্ষিত উভয় মানুষ ধূমপান করে থাকে। প্রকাশ্যে ধূমপান করা একটি অপরাধ। এ অপরাধের শাস্তিও রয়েছে। কিন্তু এ সামাজিক সমস্যার সমাধান মেলেনি। বাবা-মায়ের দেখাদেখি সন্তানেরাও ধূমপানে আসক্ত হয়ে পড়ে। যা খুবই ক্ষতিকর।

গবেষকরা বলছেন, শৈশবে পরোক্ষ ধূমপানের শিকার হওয়া প্রতি এক লাখ অধূমপায়ী প্রাপ্তবয়স্কের মধ্যে বছরে সাতজন ফুসফুস জনিত জটিলতায় ভুগে মারা যেতে পারে।ধূমপান করেন না এমন ৭০ হাজার ৯শ’ নারী ও পুরুষ আমেরিকান ক্যান্সার সোসাইটির এ গবেষণায় অংশ নেন। তারা জীবনে কত ঘণ্টা ধূমপায়ীদের আশেপাশে ছিলেন সেই তথ্য নেওয়ার পর পরবর্তী ২২ বছর ধরে তাদের স্বাস্থ্যগত তথ্য সংগ্রহ করা হয়।

গবেষণায় দেখা যায়, শৈশবে ধূমপায়ীর সঙ্গে বসবাস করেছেন এমন ব্যক্তিদের স্বাস্থ্যগত জটিলতা বেশি।১০ ঘণ্টা বা তার বেশি সময় ধূমপায়ীর আশেপাশে যারা থাকেন তাদের ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ২৭ শতংশ, স্ট্রোকের ঝুঁকি ২৩ শতাংশ এবং ফুসফুসের রোগে আক্রান্ত  হওয়ার ঝুঁকি ৪২ শতাংশে বেড়ে যায়।বাবা-মা ধূমপায়ী এমন শিশুদের হাঁপানি হতে পারে বা তাদের ফুসফুসের গঠনে দুর্বলতা দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের ধূমপান থেকে দূরে রাখার সবচেয়ে নিরাপদ উপায় হচ্ছে বাবা-মায়ের ধূমপান ছেড়ে দেওয়া।‘আমেরিকান জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিন’ এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে।

তাই জেনে শুনে আমরা ধূমপান বর্জন করি। ধূমপান একদিকে স্বাস্থ্যের ক্ষতি করছে। অপরদিকে এটি অপব‍্যয় । পবিত্র কুরআনুল কারীমে অপব‍্যয়কারীদের শয়তানের ভাই হিসেবে আখ্যায়িত করা হয়েছে ‌। বলার অপেক্ষা রাখে না, দেশের প্রায় ৮০ লাখ মানুষ সিওপিডি তথা হৃদরোগ, শ্বাসকষ্ট, হাঁপানি ও উচ্চ রক্তচাপসহ জটিল বিভিন্ন ব্যাধিতে আক্রান্ত এমন খবর নিঃসন্দেহে ভীতিকর ও আশংকাজনক।  ধূমপান বিরোধী প্রচারণা আরো জোরদার করা দরকার। ধূমপানের ভয়ংকর ক্ষয়ক্ষতি সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক প্রচারণা চালাতে হবে। যারা ধূমপায়ী তাদের নিরুৎসাহিত করতে হবে। একই সঙ্গে পরিবেশকেও দূষণমুক্ত করা দরকার। এ ব্যাপারে উদ্যোগ নেয়ার প্রধান দায়িত্ব সরকারের বলে আমরা মনে করি।বিষয়টির ওপর সকলের দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক: সহকারী শিক্ষক (ইংরেজি),সত্রাজিতপুর উচ্চ বিদ্যালয়, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ

About Azmal Hosen Mamun

Check Also

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

সংবাদটি পড়া হয়েছে : 105 ২৩ ফেব্রুয়ারি-২০১৯ নবাববার্তা.কম অনলাইন পত্রিকায় প্রকাশিত “চাঁপাইনবাবগঞ্জ কোর্ট ও পৌর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!